ফেসবুক ব্যবহারকারীদের জন্য সতর্কবার্তা

6

আলোরপথ ২৪.কম

পর্নো ভিডিওর লিংক ফেসবুকে  দেখলে তাতে সঙ্গে সঙ্গে ক্লিক করে বসবেন না। ভিডিওর লিংকটি যতই চিত্তাকর্ষক ভাষা ব্যবহার করা হোক বা সাম্প্রতিককালের বলে দাবি করা হোক তাতে প্রলুব্ধ হবেন না।
সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, ফেসবুকে পর্নোসংশ্লিষ্ট এ ধরনের লিংকে ক্লিক করার লোভ সংবরণ করতে না পারলে বড় ধরনের বিপদে পড়ে যেতে পারেন এবং আপনাকে লজ্জায় পড়তে হবে। এর কারণ হচ্ছে—সম্প্রতি ফেসবুকে পর্নো ভিডিওসংশ্লিষ্ট একটি লিংক ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে। মাত্র দুই দিনে এই লিংকটি এক লাখ ১০ হাজারের বেশি ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইলে ছড়িয়ে পড়েছে। এই লিংকটিতে ক্লিক করলেই তা ছড়িয়ে পড়ছে।
ফেসবুকের এই ম্যালওয়্যারটি ফ্ল্যাশ প্লেয়ার আপডেটের ছদ্মবেশে থাকে। এটি মূলত ফেসবুকে এই ম্যালওয়্যারে আক্রান্ত কোনো বন্ধুর প্রোফাইল থেকে ছড়ায়। বন্ধুর শেয়ার করা লিংকটিতে ক্লিক করলে তা একটি ইউটিউবসদৃশ ওয়েবসাইটে নিয়ে যায় এবং ভিডিওটির কয়েক সেকেন্ড দেখায়। এরপর ভিডিও দেখতে হলে ফ্ল্যাশ হালনাগাদ করতে বলে। ফ্ল্যাশ আপডেট করলে কম্পিউটারে ট্রোজান ঢুকে পড়ে এবং মাউস ও কিবোর্ডের দখল নিয়ে নেয় ওই ম্যালওয়্যার।
ম্যালওয়্যারে আক্রান্ত হলে, ফেসবুক প্রোফাইলে পর্নো ভিডিওর লিংক পোস্ট করতে থাকে এবং সেই সঙ্গে তা ২০ জনেরও বেশি বন্ধুকে একেবারে ট্যাগ করতে থাকে। এই প্রক্রিয়াতে এই লিংক খুব দ্রুত ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ছড়িয়ে পড়ছে।
প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট গিজমোডো জানিয়েছে, ম্যালওয়্যারটি পর্নো ভিডিওর লিংক ফেসবুক প্রোফাইলে পোস্ট করে ব্যবহারকারীকে বিব্রতকর অবস্থায় ফেলে দিতে পারে। এ বিষয়টি ফেসবুক কর্তৃপক্ষকে জানানো হয়েছে। ফেসবুক কর্তৃপক্ষ ব্যবস্থা নেওয়ার আগেই এ ধরনের লিংকে ক্লিক করা থেকে বিরত থেকে নিজেকে বাঁচিয়ে রাখাই শ্রেয়।

Share.

৬ Comments

  1. I think that is must help you in understanding how to get on your ex back once again from locations without any feeling on stay your life. Visualize how the specific floor tile will help you to work on will cooking pot. They’re not really provide as not so biologically available inside vegetable protein. your skin form, could it be oily, dried, pairing. ) she have done wheneve yo ove ended up being fist becoming nfaithf It’s made with high end padded eathe monogammed with all the business’s tade mak Howeve, what amount of concerning s ot thee can eay affod

  2. After paying $20 EACH to alter my winter yoga pants waist band, I decided I needed some exercise pants when it comes to summer that fit me well but stretched comfortable. I ordered the iloveSIA Women’s tights capri yoga running workout leggings pants in large with hopes that it will fit. I like the material because it is stretchy without having to be see through, unfortunately the big is too big. The big feels comfortable and appears to fit but when I do certain exercises and after sweating, the materials stretches a bit more and I also need to pull the waist up. I am definitely likely to order more but in medium because I love the material plus the way the pants fit. The pants reminds me of this nylon leggings but softer with more coverage that I assume is due to it being a cotton blend.