Visit Us On TwitterVisit Us On FacebookVisit Us On GooglePlusVisit Us On PinterestVisit Us On YoutubeVisit Us On Linkedin

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জেনেভা যাচ্ছেন

0

আলোর পথ ২৪.কম

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও)বালি ঘোষণা বাস্তবায়নে উচ্চ পর্যায়ের সম্মেলনে যোগ দিতে সুইজারল্যান্ডের জেনেভায় যাচ্ছেন ।
তিনি আজ সোমবার (০২ ফেব্রুয়ারি) ঢাকা ত্যাগ করবেন । ডব্লিউটিও-এর সদর দপ্তরে ৫-৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য এ সম্মেলনে স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) অনুকূলে সার্ভিসেস ওয়েভার সিদ্ধান্ত বাস্তবায়নের কথা রয়েছে।
বাণিজ্য মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সেবা খাতে স্বল্পোন্নত দেশগুলোকে (এলডিসি) দ্রুত ও অর্থপূর্ণ বাজারসুবিধা দিতে  ২০১১ সালে র্সার্ভিসেস ওয়েভার সিদ্ধান্ত নেওয়া হয়।
কিন্তু এসব দেশ সেবা খাতের ধরণ জটিলতার কারণে ও প্রয়োজনীয় তথ্য উপাত্তের অভাবে এখনও কোনো সুবিধা পায়নি।
এলডিসিভুক্ত দেশগুলোকে এসব বিষয় নিয়ে আলোচনার জন্য সম্মিলিত হওয়ার অনুরোধ জানানো হয়। আর ওই অনুরোধের পরিপ্রেক্ষিতে এ সম্মেলনের আহ্বান করা হয়।
বিজ্ঞতিতে আরও জানানো হয়, সেবা খাতের বাজারে প্রবেশাধিকার সুবিধা পাওয়া গেলে তা পণ্য বাণিজ্যের শুল্কমুক্ত সুবিধার মতোই। যা দেশের সম্ভাবনাময় সেবা খাতের জন্য অত্যন্ত ফলদায়ক।
বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়গুলো নিয়ে সম্মেলনে আলোচনারও সুযোগ সৃষ্টি হবে।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দলে আরও আছেন- বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) অমিতাভ চক্রবর্তী ও উপ-পরিচালক মো. মাসুকুর রহমান সিকদার, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের পরিচালক ও ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী ড. মোস্তফা আবিদ।

Share.

Comments are closed.