Visit Us On TwitterVisit Us On FacebookVisit Us On GooglePlusVisit Us On PinterestVisit Us On YoutubeVisit Us On Linkedin

সেমিফাইনালে উঠল বাংলাদেশ

0

আলোর পথ ২৪.কম

স্বাগতিক বাংলাদেশ শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনাল নিশ্চিত করল । একমাত্র গোলটি করেন হেমন্ত। বাংলাদেশ প্রথমার্ধের ৪০ মিনিটের মাথায় গোল পায় । বিরতির পরে ম্যাচের ৫৩ মিনিটে আবারো হেমন্ত জোড়ালো শট নিয়েছিলেন। তবে দশ নম্বর জার্সি পরিহিত হেমন্তের সে শটটি লংকান গোলরক্ষক পেরেরা প্রতিহত করেন।
বাংলাদেশের দুই নম্বর জার্সি পরিহিত রায়হানের দূর পাল্লার একটি শট গোলবারের উপর দিয়ে চলে যায় খেলার ৬৪ মিনিটের মাথায় । পরের মিনিটে স্বাগতিক গোলরক্ষক সোহেল লংকানদের একটি কাউন্টার অ্যাটাক প্রতিহত করেন । তবে, ম্যাচের ৬৬ মিনিটে সোহেল প্রতিপক্ষের স্ট্রাইকারকে ফাউল করায় হলুদ কার্ড দেখেন। ফলে লংকানরা পেনাল্টি পায় ।
তবে,সোহেল তার অসাধারণ পারফর্ম দেখিয়ে পেনাল্টি শট রুখে দেন। পাল্টা হেড করে লংকানরা আবারো গোল করতে চাইলে সোহেল সেটিও চমৎকার ভাবে রুখে দেন । অবধারিত গোলের সুযোগ নষ্ট করে শ্রীলঙ্কা।
আবারো একটি প্রচেষ্টা ব্যর্থ হয় ম্যাচের ৮৪ মিনিটে হেমন্তের । দারুণ ড্রিবলিং করে পেরেরাকে ফাঁকি দিতে পারলেও শেষ মুহূর্তে এক লংকান ফুটবলার তা রুখে দেন। ফলে, হেমন্তের নিজের ও দলের দ্বিতীয় গোলের সুযোগ নষ্ট হয় । এর দুই মিনিট পরেই স্বাগতিকরা আবারো গোল আদায় করতে পারেনি । এবারে লংকানদের ডিফেন্সে বাধা পায় বাংলাদেশের শট। জামাল ভূইয়ার একটি শট গোলবারের সাইড জালে জড়িয়ে যায়।
ঘরের মাঠে খেলতে নামা বাংলাদেশ ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ।
বাংলাদেশের হয়ে মাঠে নামেন শহীদুল ইউসুফ সোহেল, রায়হান হাসান, ইয়াসিন খান, নাসির, ইয়ামিন মুন্না, জামাল ভুইয়া, মামুনুল ইসলাম, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, সোহেল রানা, জাহিদ হোসেন ও জাহিদ হাসান এমিলি।
বাংলাদেশ ম্যাচের ৪০ মিনিটে হেমন্তের ডানপায়ের জোড়ালো শটে গোল পায় । ৪০ মিনিটে সোহেল রানার চোরা পাস এমিলির উদ্দেশ্যে। আর এমিলি বলটি প্লেস করে দেয় হেমন্ত ভিনসেন্টকে। সুযোগ কাজে লাগিয়ে হেমন্ত দৃষ্টি নন্দন পাসে গোল করেন ।
প্রথমার্ধের অতিরিক্ত সময়ে ডি ক্রুইফ শিষ্যরা আরেকটি গোলের সম্ভাবনা জাগিয়ে তোলে । লাল-সবুজরা ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে ১-০ গোলে এগিয়ে বিরতিতে যায় ।
ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১৬৫ এবং শ্রীলঙ্কা আছে ১৭২ অবস্থানে। এ আসরে নিজেদের প্রথম ম্যাচে উভয় দলই মালয়েশিয়ার কাছে হার দিয়ে শুরু করে। বাংলাদেশ মালয়েশিয়ার কাছে ০-১ গোলে পরাজিত হয়। আর শ্রীলঙ্কা নিজেদের প্রথম ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে ২-০ গোলে পরাজিত হয়ে টুর্নামেন্ট শুরু করে। এ পর্যন্ত বাংলাদেশ-শ্রীলঙ্কা ১৪ বার মুখোমুখি হয়েছে। বাংলাদেশের জয় ৯টিতে আর ৩টি ম্যাচ জিতেছে লংকানরা। বাকি দুটি ম্যাচ ড্র হয়েছে।

Share.

Comments are closed.