আগামীদিনের পরিবেশবান্ধব গাড়ি

8

আলোরপথ২৪.কম  

ব্যাটারি হচ্ছে একটির জ্বালানির উৎস, আরেকটির হাইড্রোজেন কোষ। মোটরগাড়িতে ব্যবহৃত এই দুই ধরনের প্রযুক্তির একটি হয়তো ভবিষ্যতের যানবাহনে দেখা যাবে ।
বিজ্ঞানীরা বলছেন, প্রচলিত মোটরগাড়িগুলোতে ব্যবহৃত জীবাশ্ম জ্বালানির বিকল্প হবে এই দুই প্রযুক্তি, যা পরিবেশবান্ধবও।
ব্যাটারিতে মজুত করা শক্তি ব্যবহার করে চলে এ বৈদ্যুতিক গাড়িগুলো, আর হাইড্রোজেন ফুয়েল সেল বা জ্বালানিকোষযুক্ত যানবাহনগুলোয় জ্বালানি হিসেবে থাকে হাইড্রোজেন। কিছু সীমাবদ্ধতা এ দুটি প্রযুক্তির থাকলেও বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের গাড়ি বেশ সম্ভাবনাময়।
লরেন্স ড্রজাল,মিশিগান স্টেট ইউনিভার্সিটির রসায়ন প্রকৌশলী তিনি বলেন, নতুন দুটি প্রযুক্তির মধ্যে প্রতিযোগিতা নেই। এরা পরস্পরের সমান এবং বিকল্প হতে পারে। চিরাচরিত গাড়িগুলোতে থাকে অন্তর্দহ ইঞ্জিন। আর ব্যাটারিচালিত গাড়িতে কোনো ইঞ্জিন থাকে না, এর বদলে ব্যাটারি বা বৈদ্যুতিক মোটরের শক্তি ব্যবহার করা হয়।
বৈদ্যুতিক মোটরগাড়ির জনপ্রিয়তা সাম্প্রতিক বছরগুলোতে বাড়ছে, যদিও এগুলো সেই ১৯ শতকের শুরুর দিকেই চালু হয়েছিল। কিন্তু ২০ শতকের শুরুর দিকে প্রতিযোগিতার দৌড়ে বৈদ্যুতিক গাড়িগুলো অনেক পিছিয়ে পড়ে ইঞ্জিনচালিত গাড়ির ব্যাপক প্রসারের ফলে । বৈদ্যুতিক গাড়িগুলো ব্যাটারির অপ্রতুলতার কারণেই তেমন সাফল্য পায়নি। ১৯৭০ ও ১৯৮০-র দশকে বৈদ্যুতিক গাড়ির প্রতি মানুষের আগ্রহ আবার ফিরে আসে জ্বালানি-সংকটের কারণে । ২০০৮ সালে টেসলা মোটরস রডস্টার এবং নিসান লিফের মতো সম্পূর্ণ বিদ্যুৎ নির্ভর গাড়ি নির্মিত হওয়ার পর থেকে বৈদ্যুতিক গাড়িগুলো আবার জনপ্রিয় হতে শুরু করে। এগুলো মূলত রিচার্জ করার উপযোগী লিথিয়াম-আয়ন ব্যাটারিতে চলে।
অন্যদিকে, হাইড্রোজেন ফুয়েল সেল গাড়িগুলোও চলে বৈদ্যুতিক মোটরের সাহায্যে । কিন্তু এ ব্যাটারির গুলো শক্তি ব্যবহার করার পরিবর্তে একটি জ্বালানি কোষের সাহায্যে উৎপাদন করে বিদ্যুৎ। এ ক্ষেত্রে সাধারণত ব্যবহৃত হয় বাতাসের অক্সিজেন এবং গাড়িতে মজুত হাইড্রোজেন গ্যাস ।
পিটসবুর্গের কার্নেগি মেলন ইউনিভার্সিটির যন্ত্রকৌশলী শন লিটস্টার বলেন, ব্যাটারি ও ফুয়েল সেলের মধ্যে মিল রয়েছে। তবে পার্থক্যটা হলো ফুয়েল সেলের সাহায্যে মজুত জ্বালানি থেকে রূপান্তরিত জ্বালানি আলাদা করা যায়।
ফুয়েল সেল গাড়ির সহায়ক হিসেবে বেশ কয়েক ধরনের জ্বালানি ব্যবহার করা যায়। তবে এ ক্ষেত্রে সবচেয়ে প্রচলিত জ্বালানি হিসেবে হাইড্রোজেন ব্যবহৃত হয়। অক্সিজেন ও হাইড্রোজেন বিক্রিয়া করে কেবল পানি ও তাপ উৎপাদন করে, এতে কোনো ধরনের নির্গমন হয় না। বাজারে এখন দুটি ফুয়েল সেল গাড়ি পাওয়া যায়: হুন্দাই টাকসন এবং টয়োটা মিরাই।
বৈদ্যুতিক গাড়িগুলো কোনো ধরনের জীবাশ্ম জ্বালানি ব্যবহার না করায় সাধারণ ইঞ্জিনচালিত গাড়ির ভালো বিকল্প হতে পারে। কিন্তু ব্যাটারি চার্জ করার জন্য যদি কয়লাবিদ্যুৎ প্রকল্পের সাহায্য নেওয়া হয়, তাতে পরিবেশের লাভের চেয়ে ক্ষতিই বেশি হওয়ার ঝুঁকি রয়েছে। আর ফুয়েল সেল গাড়িগুলোও কেবল হাইড্রোজেন ব্যবহার করলেই পরিবেশের ক্ষতি না হওয়ার নিশ্চয়তা মিলবে।
বৈদ্যুতিক গাড়িগুলোর অসুবিধা হলো ব্যাটারিতে যতক্ষণ চার্জ থাকবে—ততক্ষণই এটি চলতে পারবে। ছোটখাটো দূরত্বে এটা কোনো সমস্যা না হলেও দূরপাল্লায় বারবার ব্যাটারি চার্জ করার প্রয়োজন পড়বে। তবে ব্যাটারির প্রযুক্তি উন্নয়নের মাধ্যমে এ সীমাবদ্ধতা কাটিয়ে ওঠা সম্ভব হতে পারে। আশার কথা হলো, ব্যাটারিচালিত ও ফুয়েল সেল গাড়ি—দুটি প্রযুক্তিই দ্রুত সমৃদ্ধ হচ্ছে।

Share.

৮ Comments

  1. 2015年春夏コレクション同様に、フラワーモチーフはキーポイント。筆で勢いよく描かれたり、刺繍で立体的に表現されたりと、さまざまな表情を見せる。しかしモノトーンで表現することで、知的な雰囲気に。さらにボーダーやドットなどのマリンなエッセンスも差し込まれ、コレクション全体に爽やかな風を吹き込んだ。レザーのカジュアルな着こなしが提案されたのも、今季の特徴。ハードな印象のロングレザーコートは、花柄パンツとリボンサンダルを合わせ、フェミニニティと抜け感をプラス。またボリューム感のあるパテントレザーコートは、ミニ丈のワンピースとスリッポンスニーカーを組み合わせ、無邪気さを感じさせた。

  2. In addition, these loans are also good for those people who are enduring marked credit ratings
    . which which includes defaults, financial obligation, CCJs (country court judgments), IVA
    (individual non-reflex arrangement), past due payments, transaction overdue, property foreclosure, bankruptcy et cetera!
    Okay nevertheless, if you think that Apple mackintosh goes
    to make use on the $8 Billion dollars a year market
    place, think about that they’re going to destroy that,
    and thus, it will eventually not occur within the future However,
    kind of loans for any with bad credit no guarantee to talk about, a cash loan or cash advance can be the proper
    way to safeguarded funds rapidly.

  3. I think what you said was actually very logical. But,
    what about this? suppose you added a little content? I mean, I
    don’t want to tell you how to run your website, but what
    if you added a title that grabbed a person’s attention?
    I mean আগামীদিনের পরিবেশবান্ধব গাড়ি
    – আলোরপথ টোয়েন্টিফোর ডটকম is kinda boring.
    You might peek at Yahoo’s home page and see how they write news headlines to get viewers interested.
    You might add a related video or a related pic or two to
    get readers excited about everything’ve got to say.

    In my opinion, it could make your blog a little livelier.

  4. I believe that’s have to assist you as part of understanding how for complete ex right back through the areas with no temper towards real time your lifetime. Imagine how the some of the tile will likely run will pot. These are not current or possibly much less biologically readily available inside vegetable proteins. your skin kind, could it be oily, dry, combination. ) this girl have done wheneve yo ove ended up being fist getting nfaithf It’s fashioned with luxury soft eathe monogammed because of the business’s tade mak Howeve, what amount of of s ot thee may eay affod

  5. I really wanted to such as these… I was excited to have them. I ordered the aqua color – totally see-through.these Are not leggings these are tights- The fabric feels as though a thicker opaque tight. If you get these get them in the darker colors and simply be very cautious that they may be see-through. I wore a pair of black tights underneath that I cut off and it solves the problem- so far as being see-through. Just know you can get everything you pay money for