Visit Us On TwitterVisit Us On FacebookVisit Us On GooglePlusVisit Us On PinterestVisit Us On YoutubeVisit Us On Linkedin

সরকার নগদ অর্থ দেবে দরিদ্র গর্ভবতী মা ও শিশুদের জন্য

0

আলোরপথ২৪.কম

সরকার অন্তঃসত্ত্বা পাঁচ লাখ দরিদ্র নারী এবং শূন্য থেকে পাঁচ বছর বয়সী সন্তানের মায়েদের সন্তানদের স্বাস্থ্য ও পুষ্টি নিশ্চিত করতে নগদ টাকা দেবে ।

এজন্য হাতে নেওয়া হয়েছে, দুই হাজার ৩৭৮ কোটি টাকার একটি প্রকল্প যার দুই হাজার ৩৪০ কোটি টাকাই বিশ্ব ব্যাংক দেবে ।

এই সহায়তা পাবেন চলতি বছরের জুন থেকে রংপুর ও ঢাকা বিভাগের ৭টি জেলার ৪২টি উপজেলার ৪৪৩টি ইউনিয়নের ১৬ লাখ পরিবার থেকে নির্বাচিতরা ।

গত মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘ইনকাম সাপোর্ট প্রোগ্রাম ফর দ্যা পুরেস্ট (আইএসপিপি)’ নামে এই প্রকল্পসহ মোট ৪ হাজার ৪৯০ কোটি টাকার ৮টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

প্রকল্পের কার‌্যপত্রে বলা হয়েছে, সরকার এই কর্মসূচি হাতে নিয়েছে মূলত দরিদ্র মায়েদের দারিদ্র্য নিরসনের পাশাপাশি তাদের সন্তানদের স্বাস্থ্য ও পুষ্টির বিষয়টি নিশ্চিত করতেই ।

এ প্রকল্পটি স্থানীয় সরকার বিভাগ ২০১৫  সালের এপ্রিল থেকে ২০২০ সালের জুন পর‌্যন্ত মেয়াদে বাস্তবায়িত করবে।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রকল্প এলাকা নির্বাচনের ক্ষেত্রে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর দরিদ্রতা ম্যাপ বিবেচনায় নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ।

তিনি একনেক সভা শেষে সংবাদ সম্মেলনে বলেন, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, জামালপুর, শেরপুর ও ময়মনসিংহ- এই সাত জেলায় দারিদ্র্যের হার ৩৫ ভাগেরও বেশি। এইসব এলাকায় একই সঙ্গে অপুষ্টির হারও দেশের অন্যান্য এলাকার তুলনায় অনেক বেশি।

এ বিষয়গুলোকে প্রাধান্য দেওয়া হয়েছে“প্রকল্প এলাকা বাছাইয়ে। তবে পর্যায়ক্রমে দেশের প্রত্যেকটি জেলাকেই এ প্রকল্পের আওতায় নিয়ে আসা হবে।”

নগদ অর্থ কীভাবে বিতরণ করা হবে সে প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, দরিদ্র অন্তঃসত্ত্বা নারীদের গর্ভকালীন মোট চার বার স্বাস্থ্য পরীক্ষা করা হবে। প্রতিবার স্বাস্থ্য পরীক্ষার জন্য তাদেরকে ২০০ টাকা করে নগদ দেওয়া হবে।

অন্যদিকে শূন্য থেকে ২৪ মাস বয়সী দরিদ্র শিশুদের প্রতিমাসে একবার শরীর বৃদ্ধির পরীক্ষা করে নগদ ৫০০ টাকা করে দেওয়া হবে। ২৫ থেকে ৬০ মাস বয়সী শিশুদের তিন মাসে একবার শরীর বৃদ্ধির পরীক্ষা করে নগদ ১০০০ টাকা দেওয়া হবে।

এছাড়াও অন্তঃসত্ত্বা নারী ও মায়েরা প্রতিমাসে অনুষ্ঠিত শিশুপুষ্টি ও উন্নত শিক্ষা বিষয়ে কর্মশালায় অংশগ্রহণ করলে প্রতিবার ৫০০ টাকা করে পাবেন বলেও পরিকল্পনামন্ত্রী জানান।

“এই প্রকল্প বাস্তবায়িত হলে শিশু ও নারী মৃত্যুহার যেমন হ্রাস পাবে একই সাথে শিশু ও নারী পুষ্টিও নিশ্চিত হবে।”

Share.

Comments are closed.