ত্বক ঠিক রাখতে তরমুজ

0

Skin care  আলোর পথ ২৪.কম

আসছে গরমে ত্বকের যত্নে তরমুজ।

গরমকাল শুরু হলেই ত্বক নিয়ে আমাদের দু:শ্চিন্তা বেড়ে যায়। অত্যাধিক গরম, সানবার্ণ, ব্রণ, চেহারায় কালচে ভাব আরো নানা সমস্যা। তবে আশার কথা হলো গরম ত্বকের জন্য অভিশাপ হলেও এই সময়ে আশির্বাদ স্বরূপ অনেক মৌসুমী ফল পাওয়া যায়। গরমের ক্ষতি থেকে ত্বককে বাঁচাতে যাদের ভূমিকা অনন্য। এরকম একটি ফল তরমুজ। বর্তমানে বাজারে প্রচুর তরমুজ পাওয়া যাচ্ছে। এই ফলটি যে শুধু তৃষ্ণা মেটায় তা নয় এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এবং মিনারেলস্‌, যা আপনার ত্বকের ক্ষতি পুষিয়ে দিতে অনন্য। প্রতিদিন তরমজি খেলে আমাদের ত্বক রোদের ক্ষতি থেকে মুক্ত থাকে, হয়ে ওঠে সজীব ও প্রাণোচ্ছল। কিন্তু কিভাবে? আসুন দেখে নিই

বকের সুরক্ষায় তরমুজ

* তরমুজে রয়েছে প্রচুর পরিমাণ এন্টিঅক্সিডেন্ট, যা বার্ধক্যের কারণ ফ্রি র‍্যাডিকেলস্‌ এর বিরুদ্ধে কাজ করে। ফলে এটি আপনার ত্বককে রাখে বয়সের ছাপ, বলি রেখা ও চামড়া কুচকে যাওয়া থেকে মুক্ত।

* এর মধ্যে থাকা ভিটামিন-এ আপনার ত্বকের লোমকূপের ছিদ্রগুলোকে বড় হতে দেয়না, ফলে আপনার ত্বক তৈলাক্ততা থেকে মুক্তি পায়। আর তৈলাক্ত না থাকলে ব্রণ সহ ত্বকের অন্যান্য সমস্যা দূরে থাকে।
* তরমুজের প্রায় ৯২% হচ্ছে পানি, ফলে এটি আপনার শরীরে পানির ভারসাম্য বজায় রেখে ত্বককে রাখে সতেজ। যখন আপনার ত্বকে পানির ভারসাম্য স্বাভাবিক থাকে তখন কোলাজেন নামক একটি উপাদান তৈরী হয়, যা ত্বককে টানটান করে তারুণ্য বজায় রাখে।

 

এর মধ্যে যে জৈব এসিড আছে তা আপনার ত্বকের গ্লো বৃদ্ধি করে উজ্জ্বল করে তোলে।rupcare_water-melon9

* এতে ক্যালরির পরিমাণ খুবই কম। অর্থাৎ তরমুজ আপনার বডি শেপকে ঠিক রেখে আপনাকে করে তোলে ফিট।

* তরমুজ আমাদের শরীরের ভেতরে তৈরী হওয়া ক্ষতিকারক টক্সিনকে দূর করে শরীরকে চাঙ্গা রাখে।

* তরমুজের রয়েছে ময়েশ্চারাইজিং ক্ষমতা, যা ত্বকের প্রাকৃতিক ময়েশ্চার ধরে রাখে।

* এটি আপনার প্রণহীন ত্বকে প্রাণ ফিরিয়ে আনে।

* তরমুজের রস খেলে সূর্যের তাপে ত্বক যে ক্ষতিগ্রস্থ হয়, তার থেকে রক্ষা পাওয়া যায়।

সুত্র:অনলাইন

Share.

Comments are closed.