সুন্দরী পলিনা ভেগাকে আমন্ত্রণ জানিয়েছে শান্তি আলোচনায়

0

আলোরপথ২৪.কম  

চলতি বছরের মিস ইউনিভার্স খেতাব পাওয়া সুন্দরী পলিনা ভেগাকে আমন্ত্রণ জানিয়েছে কলম্বিয়ার মার্ক্সবাদী গেরিলা দল ফার্ক সরকারের সঙ্গে শান্তি আলোচনার সাহায্য করার জন্য।  

গত রোববার বিবিসি জানিয়েছে, মিস ইউনিভার্স খেতাব অনুষ্ঠানে দেয়া এক সাক্ষাৎকারে কলম্বিয়ায় শান্তি দেখার আগ্রহ প্রকাশ করেছিলেন দেশটির নাগরিক ভেগা।

এ আমন্ত্রণ জানিয়েছে , দেশের শান্তির জন্য তার কাজ করার ইচ্ছা প্রকাশের প্রেক্ষিতে গেরিলা দলটি ।আমন্ত্রণটি ফার্কের নিজস্ব ওয়েবসাইটে দেয়া এক বিবৃতির মাধ্যমে জানানো হয়।

তবে এ আমন্ত্রণের বিষয়ে শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো মন্তব্য করেননি ভেগা এবং ভেগা কীভাবে সাহায্য করতে পারেন সেই বিষয়েও কিছু বলেনি ফার্ক।

ফার্ক গত ৫০ বছর ধরে সরকারের বিরুদ্ধে গেরিলা যুদ্ধ চালিয়ে আসছে । তবে নভেম্বর, ২০১২ থেকে কিউবার হাভানায় বিদ্রোহীদের সঙ্গে কলম্বিয়া সরকারের শান্তি আলোচনা শুরু হয়েছে।

একটি শান্তি চুক্তিতে পৌঁছানোর চেষ্টা করছেন দুপক্ষের প্রতিনিধিরাই , কিন্তু এখন আলোচনায় অচলাবস্থা চলছে।

এ পর্যন্ত ভূমি সংস্কার ও ফার্ককে রাজনীতির মূল ধারায় ফিরিয়ে আনার বিষয়ে সমঝোতা হলেও এখনও ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে চূড়ান্ত শান্তি চুক্তি।

ভেগাকে ফার্ক’র বিবৃতিতে হাভানা সফর করার আমন্ত্রণ জাননো হয়েছে। ফার্ক বলেছে হাভানায় এলে শান্তি আলোচনার অগ্রগতির বিষয়ে তাকে বিস্তারিত জানানো হবে ।

এ পর্যন্ত প্রায় ২ লাখ ২০ হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছেন ১৯৬৪ সালে ফার্কের বিদ্রোহ শুরু হওয়ার পরে থেকে ।

Share.

Comments are closed.