চারটি ব্যাংক লোকসানে: অর্থমন্ত্রী

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ 

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন গত বছর দেশের সরকারি-বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে চারটি ব্যাংক লোকসান করেছে বলে। 

তিনি গত কাল রোববার জাতীয় সংসদে এক সদস্যের প্রশ্নের জবাবে এই তথ্য জানান ।

অর্থমন্ত্রী জানান, ২০১৪ সালে ৫৬ ব্যাংকের মধ্যে বাংলাদেশ কৃষি ব্যাংক, বেসিক ব্যাংক লিমিটেড, আইসিবি ইসলামী ব্যাংক ও ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান লোকসান করেছে।

এই সময়ে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ১ হাজার ৬২১ দশমিক ২১ কোটি টাকার সর্বোচ্চ মুনাফা অর্জন করেছে। সর্বনিম্ন রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (৭৩ কোটি টাকা) মুনাফা করেছে ।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকালে সংসদের অধিবেশন শুরু হয়। দিনের কর্মসূচির শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

অর্থমন্ত্রী এক প্রশ্নের জবাবে জানান, ২০১৪-২০১৫ অর্থবছরে সরকার এক লক্ষ ৪৯ হাজার ৭২২ কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরেছে। এর মধ্যে ২০১৪ সালের জুলাই-ডিসেম্বর সময়ে ৬০ হাজার ৪৫৩ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৫৯ হাজার ৬৩ কোটি টাকা; আদায়ের হার ৯৭ দশমিক ৭ শতাংশ।

মোবাইল ব্যাংকিংয়ে অপরাধ সনাক্তের উদ্যোগ

সংসদ কাজে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ওবায়দুল কাদের জানান, মোবাইল ফোনে সংঘটিত অপরাধ প্রতিরোধকল্পে বিটিআরসি থেকে মোবাইল অপারেটরদের মোবাইল সংযোগের (রিম/সিম) গ্রাহক নিবন্ধন সংক্রান্ত বিধিমালা জারি হয়েছে।

মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অবৈধ অর্থ লেনদেন ও অপরাধ সংঘটন মোকাবেলার জন্য জাতীয় পরিচয়পত্র ইন্টিগ্রেশেনের মাধ্যমে মোবাইল সিম রেজিস্ট্রেশন কাজ সম্পাদিত হবে।

তিনি আরও বলেন, “আশা করা যায়, আগামী মার্চের মাঝামাঝি সময়ে এ সংক্রান্ত চূড়ান্ত কার‌্যাদেশ দেওয়া সম্ভব হবে।”

মন্ত্রী জানান, মোবাইল অপারেটরদের সঙ্গে জাতীয় পরিচয়পত্রের তথ্যাবলী যাচাই করে এবং রিটেইলারের কাছ থেকে সঠিক নিবন্ধিত সংযোগগুলোর ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত হওয়াসাপেক্ষে সংযোগগুলো চালু করা হবে।

তিনি আরও জানান, ডিসেম্বর পর‌্যন্ত দেশে মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা ১২ কোটি ৩ লাখ।

 

Share.

Comments are closed.