Visit Us On TwitterVisit Us On FacebookVisit Us On GooglePlusVisit Us On PinterestVisit Us On YoutubeVisit Us On Linkedin
Development work

ঝকঝকে ত্বকের জন্যে প্রতিদিনের ৭টি টিপস

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ

ঝকঝকে নিখুঁত ত্বক কে না চায়? কিন্তু তা কি সব সময় সম্ভব হয়? বলিরেখা, ব্রন দূর করা থেকে শুরু করে ত্বকের সজীবতা ধরে রাখতে এখানে সাতটি সাধারণ টিপস দিয়েছেন বিউটি এক্সপার্ট লেইলা জাভাডোভা।

১. লোককূপের ময়লা দূর করা : ত্বকের যত্নের মূল বিষয়টি হলো লোককূপের গোড়ার ময়লা পরিষ্কার করা। পরনের একটি কাপড় হালকা গরম পানিতে ভিজিয়ে নিয়ে মুখে ঘষতে থাকুন। এর আগে স্টিম করে নিলে লোমকূপের ছিদ্রগুলো বড় হয়ে যাবে এবং তখন পরিষ্কার হবে দ্রুত।

২. ক্লিনজার : মনে রাখবেন, মুখে হাত দেওয়ার আগে হাত পরিষ্কার করে নিতে হবে। যে ক্লিনজিং ক্রিম বা সোপ আপনার ত্বকে ভালো কাজ দেয় তা হাতে নিয়ে হাত দুটো আগে ঘষামাজা করুন। এবার ক্লিনজার মুখে লাগিয়ে বৃত্তাকারে ঘষতে থাকুন। টানা ৩০ সেকেন্ড এই কাজটি করতে হবে। হালকা উষ্ণ পানিতে ত্বক ধুবেন। কারণ গরম পানি লোককূপের গোড়াকে উন্মুক্ত করে দেয়।

৩. নিজে বানানো প্রসাধন : দুই টেবিল চামচ পানিতে দুই টেবিল চামচ চিনি মিশিয়ে নাড়তে থাকুন। এটি একটি পাতলা পেস্টে পরিণত হবে। প্রয়োজনে আরো আধা টেবিল চামচ চিনি মিশিয়ে নিন। চেহারাকে তিন ভাগে ভাগ করে নিন। ডান, বাম এবং কপাল। এবার প্রতিটি ভাগে ওই পেস্ট এক মিনিট করে ম্যাসাজ করুন। বৃত্তাকার করে ঘষতে থাকবেন। হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।

৪. টোন : একটি লেবু কেটে এর রস বের করে ফেলুন। ২০ ফোঁটা পরিষ্কার লেবুর রস একটি পাত্রে নিন। এবার আঙ্গুল দিয়ে লেবুর রস ত্বকে হালকা করে ঘষুন। হালকা জ্বলতে পারে। যদি জ্বলে তবে একে ৫ সেকেন্ড পর্যন্ত ত্বকে রাখুন। এরপর হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।

৫. আবারো টোন : এটা দ্বিতীয় ভাগের টোন। লেবুর বাকি রসের সঙ্গে আধা টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এবার এটি ত্বকে ঘষে নিন এবং ২০ সেকেন্ড রাখুন এবং হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।

৬. ঠাণ্ডা পানি : মুখ গরম পানি নিয়ে ধুয়ে ফেলার পর স্বাভাবিক তাপমাত্রার পানির ছটা নিন। এতে করে গরম পানির কারণে প্রসারিত লোমকূপের গোড়াগুলো আবারো বন্ধ হয়ে যাবে। এবার আপনার কোনো ময়েশ্চার ব্যবহারের সময় হয়েছে।

৭. প্রতিদিনের কাজ : ওপরের যে ছয়টি কাজ করলেন তা প্রতিদিন করার চেষ্টা করুন। একই উপায়ে এই কাজগুলো করতে পারলে আপনার ত্বক তার হারানো সজীবতা ফিরে পাবে এবং নিয়মিত করতে পারলে দারুণ ফল পাবেন।

সুত্রঃ অনলাইন

Share.

Comments are closed.