Visit Us On TwitterVisit Us On FacebookVisit Us On GooglePlusVisit Us On PinterestVisit Us On YoutubeVisit Us On Linkedin

ঢাকা-কলকাতার মধ্যে বছরে দুটি সিনেমা বিনিময় হবে

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ

গত বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সফরসঙ্গী হিসেবে ঢাকায় আসেন টালিগঞ্জের একঝাঁক তারকা। তাদের কয়েকজন ২১ ফেব্রুয়ারি বিএফডিসিতে বাংলাদেশের চলচ্চিত্র পরিচালক,শিল্পীসহ কলাকুশলীদের সঙ্গে এক আলোচনাসভায় মিলিত হন।এতে জানা গেছে তাদের মধ্যে ঢাকা-কলকাতার চলচ্চিত্র বিনিময়সহ বেশ কিছু বিষয়ে আলোচনা হয়েছে বলে।

আরো জানা গেছে,কলকাতার শিল্পীদের পক্ষ থেকে ঢাকা-কলকাতার মধ্যে সিনেমা আদান-প্রদানের বিষয়ে একটি প্রস্তাবনা আসে । এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়েছে, যেহেতু এখনো বাংলাদেশের চলচ্চিত্র কারিগরিভাবে পুরোপুরি ডিজিটাল হয়নি, এখনো যেহেতু বিষয়টি একটি প্রক্রিয়ার মধ্যে রয়েছে তাই এখনই চলচ্চিত্র বিনিময় সম্ভব নয়।
তবে এখন পরীক্ষামূলকভাবে বছরে দুটি সিনেমা বিনিময় করবে ঢাকা-কলকাতা। এ বিষয়ে একটি মনিটরিং কমিটি কাজ করবে বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক হারুনুর রশিদের নেতৃত্বে।
আলোচনাসভায় আরো বলা হয়, দুই দেশে যৌথ প্রযোজনায় সিনেমা নির্মাণ করা হবে। চলচ্চিত্র সংশ্লিষ্টরা প্রতি বছর দুই বাংলায় দুটি চলচ্চিত্র উৎসবের আয়োজনের বিষয়েও একমত হয়েছেন।
বাংলাদেশের পক্ষে এ সময় উপস্থিত ছিলেন পরিচালক সমিতির সভাপতি দেলোয়ার জাহান ঝন্টু, সহসভাপতি সোহানুর রহমান সোহান,পরিচালক সমিতির মহাসচিব মুশফিকুর রহমান গুলজার, শিল্পী সমিতির সাধারণ সম্পাদক অমিত হাসান,চিত্রনায়ক জায়েদ খানসহ বাংলাদেশ চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকই। আরও উপস্থিত ছিলেন বিএফডিসির এম ডি হারুন অর রশিদও । অন্যদিকে কলকতার উপস্থিত ছিলেন প্রসেনজিৎ,চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষসহ আরো অনেকে।
পরিচালক সমিতির মহাসচিব মুশফিকুর রহমান গুলজার এ প্রসঙ্গে বলেন,‘তারা আমাদের দেশের অতিথি। তাই তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করা হয়েছে। এ সময় বছরে দুটি সিনেমা আদান-প্রদান করার কথাও বলা হয়েছে। এ ছাড়া দুই দেশে বছরে দুটি উৎসবও হবে।’
বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক অমিত হাসান বলেন,‘প্রাথমিকভাকে ওদের সঙ্গে আলাপ করেছি। তবে আমরা সর্বত্র চেষ্টা করব আমাদের ঢাকাই চলচ্চিত্রের উন্নয়নের। আমাদের চলচ্চিত্রের মান ক্ষুণ্ণ হবে এমন কোনো কাজ আমরা করব না। চলচ্চিত্রের স্বার্থে যা করা দরকার তাই করব।’

Share.

Comments are closed.