সেরা বিদেশি ভাষার ছবি ‘ইডা’

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ 

অ্যাকাডেমি (অস্কার) অ্যাওয়ার্ডসের ৮৭তম আসর  যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউডের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হচ্ছে ।হলিউড অভিনেতা নীল প্যাট্রিক হ্যারিস অনুষ্ঠানটি উপস্থাপনা করছেন।তাকে এবারই প্রথম অস্কার উপস্থাপক হিসেবে দেখা যাচ্ছে ।

শুরুতেই স্বদেশি গায়িকা আনা কেন্ড্রিককে নিয়ে গান গেয়ে শোনান ৪১ বছর বয়সী এই মার্কিন তারকা।ডলবি থিয়েটারের ৩ হাজার ৩০০ জন অতিথি তাদের পরিবেশনা শেষে হাততালিতে মুখর হয়ে ওঠে ।

ইতিমধ্যে ঘোষণা করা হয়েছে কয়েকটি পুরস্কার । এ বছর পোল্যান্ডের ‘ইডা’সেরা সেরা বিদেশি ভাষার ছবির বিভাগে পুরস্কার জিতল ।হেরে গেছে রাশিয়ার ‘লেভিয়াফান’পাওয়েল পাউলিকোস্কি পরিচালিত ছবিটির কাছে ।

সেরা অ্যানিমেটেড ছবির বিভাগে চমক দেখা গেছে। ডন হল ও ক্রিস উইলিয়ামস পরিচালিত ‘বিগ হিরো সিক্স’ পুরস্কার জিতল ‘হাউ টু ট্রেইন ইউর ড্রাগন টু’কে হটিয়ে।মার্ভেল কমিকসের সুপার হিরো দলকে ভেবে সাজানো হয়েছে ওয়াল্ট ডিজনি অ্যানিমেশন স্টুডিওসের ছবিটি। এর গল্পে দেখা যায়, হিরো হামাদা ও বিশাল রোবট বেম্যাক্স মুখোশধারী সুপারহিরো দল গড়ে তোলে এক ভিলেনকে শায়েস্তা করতে ।

জেকে সিমন্স পেয়েছেন সেরা সহ-অভিনেতা বিভাগের পুরস্কার। তিনি এই স্বীকৃতি পেলেন ‘হুইপ্ল্যাশ’ ছবিতে জাঁদরেল জ্যাজসংগীত শিক্ষকের ভূমিকায় দুর্দান্ত অভিনয়ের জন্য।
প্যাট্রিসিয়া আর্কেট সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার জিতলেন ।তিনি এই স্বীকৃতি পেলেন ‘বয়হুড’ ছবিতে মায়ের ভূমিকায় অনবদ্য অভিনয়ের জন্য।

এর আগে তারকাদের ট্র্যাফিক জ্যাম লেগে গিয়েছিল ডলবি থিয়েটার প্রাঙ্গণে ৫০০ ফুট দীর্ঘ লালগালিচায় !নামি-দামি তারকারা অস্কারের ৮৭তম আসরে বাহারি সব পোশাক পরে এসেছেন।

 

Share.

Comments are closed.