Visit Us On TwitterVisit Us On FacebookVisit Us On GooglePlusVisit Us On PinterestVisit Us On YoutubeVisit Us On Linkedin

জিম্বাবুয়েকে ৭৪ রানের ব্যাবধানে হারাল ওয়েস্ট ইন্ডিজ

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ

ক্রিস গেইলের ডবল সেঞ্চুরি আর মারলন স্যামুয়েলসের সেঞ্চুরিতে ভর করে ৩৭২ রানের পুঁজি সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ । ৫০ ওভার ব্যাট করে এই রান তুলে মাত্র ২ উইকেটে ।  অন্যদিকে জিম্বাবুয়ে জবাবটা বেশ ভালোভাবেই দিচ্ছিল ।শেষ পর্যন্ত মাত্র ৭৪ রানে হারল তারা। ৪৪.৩ ওভারে ২৮৯ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ের ইনিংস। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ।গেইল ও স্যামুয়েলস তার সিদ্ধান্তকে শতভাগ সঠিক বলে প্রমাণ করেন। শূন্য রানে প্রথম উইকেট হারালেও ওয়েস্ট ইন্ডিজ শেষ পর্যন্ত গেইল-স্যামুয়েলসের বিশ্বরেকর্ড জুটিতে ভর করে ৩৭২ রান সংগ্রহ করে। যেখানে ক্রিস গেইল বিশ্বকাপের ইতিহাসে প্রথম কোনো ব্যাটসম্যান হিসেবে ডবল সেঞ্চুরি হাঁকান। আর মারলন স্যামুয়েলস তার ক্যারিয়ারের সেরা অপরাজিত ১৩৩ রান করেন।

নির্ধারিত ৫০ ওভারে ২ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ করে ৩৭২ রান। যা চলতি বিশ্বকাপের সর্বোচ্চ রান। প্রথম কোনো ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে ডবল সেঞ্চুরি করার কৃতিত্ব দেখান গেইল। তিনি আউট হন ২১৫ রান করে। আর স্যামুয়েলস অপরাজিত থাকেন ১৩৩ রানে।

গেইলের ২১৫ রানের ইনিংসে ১৬টি ছক্কা ও ১০টি চারের মার ছিল। আর স্যামুয়েলসের ইনিংসে ১১টি চার ও ৩টি ছ্ক্কার মার ছিল। ওয়েস্ট ইন্ডিজের যে দুটি উইকেট পড়েছে, তার একটি নিয়েছেন পানিয়াঙ্গারা, অন্যটি হ্যামিল্টন মাসাকাদজা। লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে জিম্বাবুয়ের শুরুটা ভালো হয়নি । দলীয় ১১ রানের মাথায় জেসন হোল্ডারের শিকার হয়ে সাজঘরে ফেরেন চাকাভা (২)। এরপর জেরম টেলরের এলবিডব্লিউর ফাঁদে পড়েন হ্যামিল্টন মাসাকাদজা (৫)। ২০ বলে ৫টি চারের মারে ২৬ রান হোল্ডারের বলে মারলন স্যামুয়েলসের হাতে ক্যাচ তুলে দেন সিকান্দার রাজা। দলীয় ৪৬ রানের মাথায় ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে জিম্বাবুয়ে।

কিন্তু তারা চতুর্থ উইকেট জুটিতে ঘুরে দাঁড়ায় ।ব্রেন্ডন টেলর ও শন উইলিয়ামস দলের স্কোরশিটে ৮০ রান যোগ করেন। এই জুটিতে আঘাত হানেন স্যামুয়েলস। তিনি দুর্দান্ত এক ডেলিভারিতে টেলরকে (৪৮ বলে ৩৭) উইকেট রক্ষক দিনেশ রামদিনের তালুবন্দি করান । টেলরের ৩৭ রানের ইনিংসে ছিল ২টি চার ও ১টি ছক্কার মার। এরপর ওয়েস্ট ইন্ডিজ শিবিরে আরেকবার ঝাঁকুনি দেন শন উইলিয়ামস ক্রেইগ আরভিনের সঙ্গে ৫১ রানের জুটি গড়ে । কিন্তু তিনি ব্যক্তিগত ৭৬ রানের মাথায় হোল্ডারের শিকার হন ।তিনি ৬১ বলে ৯টি চারের মারে ইনিংসটি সাজান ।আরভিনও এরপর ফিফটি তুলে নেন । কিন্তু ক্রিস গেইলের বলে সরাসরি বোল্ড হওয়ায় তিনি ৫১ রানের বেশি করতে পারেননি । এ ছাড়া ১৯ রান করেছেন মাতসেকেনেরি। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৩টি করে উইকেট নিয়েছেন জেরম টেলর ও জেসন হোল্ডার। ক্রিস গেইলের ভাণ্ডারে জমা পড়েছে ২টি উইকেট। নিকিতা মিলার ও মারলন স্যামুয়েলসের দখলে গেছে ১টি উইকেট।

 

Share.

Comments are closed.