Visit Us On TwitterVisit Us On FacebookVisit Us On GooglePlusVisit Us On PinterestVisit Us On YoutubeVisit Us On Linkedin
Development work

করদাতার তালিকা করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর প্রদানে উৎসাহিত করতে প্রতিটি কর অঞ্চল থেকে ১০ জন সেরা করদাতার তালিকা করছে ।

এ পর্য্ন্ত রাজধানীর তিনটি পৃথক জোন যেমন- বৃহৎ করদাতা ইউনিট, কর অঞ্চল-১ ও কর অঞ্চল-২ থেকে ১০ জন করে মোট ৩০ করদাতার তালিকা চূড়ান্ত করা হয়েছে। পর্যায়ক্রমে সেরা করদাতাদের তালিকা করা হবে প্রতিটি জোন থেকে ।

অঞ্চল ভিত্তিক সেরা ৩০ করাদাতাদের মধ্যে রয়েছেন-

বৃহৎ করদাতা ইউনিট : গ্রামীন ফোন লিমিটেড, ষ্টান্ডার্ড চাটার্ড ব্যাংক লিমিটেড, ইসলামী ব্যাংক লিমিটেড, দি এইচএসবিসি, ব্রিটিশ আমেরিকান টোবাকো লিমিটেড, পুবালী ব্যাংক লিমিটেড, সাউথ ইষ্ট ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড ও ডাচ বাংলা ব্যাংক লিমিটেড। 

কর অঞ্চল-১: আকিজ ফুড এন্ড বেভারেজ লিমিটেড, এসিআই ফরমুলেশনস লিমিটেড, আকিজ জুট মিলস লিমিটেড, এসিআই মোটরস লিমিটেড, আকিজ টেক্সটাইল লিমিটেড, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোং লিমিটেড, আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেড, মো. আজমত রহমান, মো. মশিউর রহমান হুমায়ুন ও মো. নুরুল হুদা। 

কর অঞ্চল-২: মো. কাউছার মিয়া, এস জি এস বাংলাদশে লিমিটেড, স্কয়ার সেফালসপরিনস, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, কুহনে+নাগাল লিমিটেড, সাকো ইন্টারন্যাশনাল লিমিটেড, ইয়াং ওয়ান হাইটেক স্পোটর্স ওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সায়হাম কটন মিলস লিমিটেড, স্কয়ার ফুড বেভারেজ লিমিটেড ও স্কয়ার ইয়ার্ণ লিমিটেড।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান এ বিষয়ে বলেন, আমরা ইতোমধ্যে ঢাকার তিনটি জোন থেকে মোট ৩০জন শ্রেষ্ঠ করদাতা চিহ্নিত করেছি। যাদের শিগগিরই সম্মানিত করা হবে। এভাবে পর্যায়ক্রমে প্রতি জোন থেকে সেরা করদাতাদের তালিকা করা হবে।

যারা সেরা করদাতা হিসেবে তালিকাভুক্ত হয়েছেন তাদের অনেক প্রতিষ্ঠানের বিরুদ্ধে কর ফাঁকির মামলা রয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা কেবল যারা বেশি কর দেন তাদের তালিকা করেছি। তবে মামলার বিষয়টি ভিন্ন বিষয়। তাছাড়া ১ মার্চের মধ্যে কর সংক্রান্ত ১ কোটি টাকার কম এরূপ মামলা দ্রুত নিষ্পত্তি করতে কর কমিশনারদের নির্দেশ দেওয়া হয়েছে।

 

Share.

Comments are closed.