চলতি মাসেই পিএসসি সই,৩ ব্লকে তেল-গ্যাস অনুসন্ধানে

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ

চলতি মাসেই পেট্রোবাংলা গভীর সমুদ্র অঞ্চলের তিনটি ব্লকে তেল-গ্যাস অনুসন্ধানে মার্কিন কোম্পানি কনোকো ফিলিপস এবং নরওয়ের কোম্পানি স্টেট অয়েলের সঙ্গে উৎপাদন অংশীদারিত্ব চুক্তি (পিএসসি)সই করবে ।
এই চুক্তি সই হলে গভীর সাগরের ১২, ১৬ ও ২১ নম্বর ব্লকে এ দুই কোম্পানি যৌথভাবে অনুসন্ধানের সুযোগ পাবে। এ ছাড়া তারা ইচ্ছেমতো গ্যাস বিক্রি করতে পারবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২০ জানুয়ারি  খসড়া পিএসসি অনুমোদন করেন ।তাঁরপর গত ১৮ ফেব্রুয়ারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ চুক্তির বিষয়ে নীতিগত অনুমোদন দেয়।
এ বিষয়ে পেট্রোবাংলার পরিচালক (পিএসসি) কামরুজ্জামান বলেন, ‘গভীর সাগরের ১২, ১৬ ও ২১ নম্বর ব্লকে অনুসন্ধানের কাজ করবেকনোকো ফিলিপস এবং স্টেট অয়েল । ইতিমধ্যে প্রধানমন্ত্রী ও ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনও হয়েছে। তবে এখনও আমরা কোনো কপি হাতে পাইনি। চুক্তির প্রক্রিয়া সম্পন্ন করার চিঠি হাতে পেলেই কাজ শুরু হবে।’
কামরুজ্জামান জানান সব প্রক্রিয়া সম্পন্ন করে চলতি মাসের মধ্যে যুক্তরাষ্ট্র ও নরওয়ের এ দুই আন্তর্জাতিক তেল কোম্পানির সঙ্গে পেট্রোবাংলা উৎপাদন অংশীদারিত্ব চুক্তি (পিএসসি) সই করবে ।
পেট্রোবাংলার ঊধ্বর্তন এক কর্মকর্তা জানান, বঙ্গোপসাগরের ১০, ১১ ও ৭ নম্বর ব্লকে অনুসন্ধান কাজ পেয়েও কনোকো ফিলিপস তা শেষ করেনি। তবে ১০ ও ১১ নম্বরে শুধু দ্বিমাত্রিক জরিপ করেছিল কোম্পানিটি। কিন্তু এর ফলাফল তারা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি। তবে কোম্পানিটি মিয়ানমার সীমান্তঘেঁষা গভীর সমুদ্রের ১২ ও ২১ নম্বর ব্লক দুটির প্রতি আগ্রহ দেখায়।
ওই কর্মকর্তা জানান পরে চলতি বছরের জানুয়ারিতে কনোকো ফিলিপস ও স্টেট অয়েল যৌথভাবে ১২, ১৬ ও ২১ নম্বর ব্লকে কাজ করতে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়েছিল ।
জ্বালানি বিভাগের ঊধর্বতন এক কর্মকর্তা জানান, গভীর সমুদ্রের তিনটি গুরুত্বপূর্ণ ব্লকে উৎপাদন অংশীদারিত্ব চুক্তি (পিএসসি) করতে যাচ্ছে পেট্রোবাংলা।  পিএসসিতে গ্যাসের দাম ৫ দশমিক ৫ ডলার থাকলেও এখন প্রতি ইউনিট (প্রতি হাজার ঘনফুট) গ্যাসের দাম ধরা হয়েছে ৬ দশমিক ৫ ডলার। কোম্পানি দুটি সমুদ্রে গ্যাস পেলে তা তাদের ইচ্ছেমতো বিক্রি করতে পারবে। অর্থাৎ শুধু পেট্রোবাংলার কাছেই নয়, তারা চাইলে দেশের যেকোনো কোম্পানির কাছে বিক্রি করতে পারবে। গ্যাস সঞ্চালনেও তাদের কোনো টাকা দিতে হবে না। খসড়া পিএসসি সংশোধন করে এসব সুযোগ বাড়ানো হয়েছে।

 

 

 

 

 

Share.

Comments are closed.