বোকো হারামের আইএসের প্রতি আনুগত্য

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ

নাইজেরিয়ার জঙ্গি গোষ্ঠী বোকো হারাম ইসলামপন্থী উগ্র সংগঠন ইসলামিক স্টেট-এর প্রতি আনুগত্য জানিয়েছে । সংগঠনটি নিজেদের এই ঘোষণার কথা জানান দিয়েছে নিজেদের টুইটার অ্যাকাউন্টে একটি অডিও বার্তা পোস্ট করে।মনে করা হচ্ছে বোকো হারামের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা অডিওটিতে যে কণ্ঠটি শোনা যাচ্ছে সেটি এই সংগঠনের নেতা আবুবকর শেকাউ-এর বলেই ।ইসলামী খিলাফত প্রতিষ্ঠার প্রতি সমর্থন জানিয়ে খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতিও দেয়া হয়েছে প্রকাশিত অডিও-তে ।
অডিওটিতে আইএস-এর স্বঘোষিত খলিফা আবু বকর আল-বাগদাদীকে মুসলিম বিশ্বের খলিফা হিসেবে মেনে নিয়ে তার প্রতি আনুগত্য-ও ঘোষণা করা হয়েছে । এদিকে যে শহরে বোকো হারামের প্রতিষ্ঠা হয়েছিল, নাইজেরিয়ার মাইদুগুরি-তে শনিবার কয়েক দফায় আত্মঘাতী বোমা হামলা চালানো হয়েছে। জানা যাচ্ছে এতে অন্তত ৫০ জন নিহত হয়েছে বলে । তবে, বোকো হারাম এখনো এসব হামলার দায় স্বীকার করেনি। শুরুতে বোকো হারামের কেবল পশ্চিমা শিক্ষার বিরোধিতা করাই ছিল অন্যতম প্রধান কার্যক্রম।
হাউসা ভাষায় বোকো হারাম মানে হচ্ছে পশ্চিমা শিক্ষা নিষিদ্ধ। প্রথমদিকে বোকো হারামকে আল কায়েদার সাথে সংশ্লিষ্ট বলে ধারণা করা হলেও, বিশ্লেষকরা বলছেন, এখন তারা আইএসের কৌশল অনুসরণ করতে শুরু করেছে। নাইজেরিয়ার সেনাবাহিনী বোকো হারামের বিরুদ্ধে ততটা কার্যকর ভূমিকা রাখতে পারছেন না। তবে এখন চাদ, ক্যামেরন, আর নাইজারের সেনারা তাদের বিরুদ্ধে লড়াই করতে শুরু করেছে।
সূত্র: বিবিসি বাংলা

 

 

Share.

Comments are closed.