Visit Us On TwitterVisit Us On FacebookVisit Us On GooglePlusVisit Us On PinterestVisit Us On YoutubeVisit Us On Linkedin

কলাপাড়ায় আভাসের উদ্যেগে ব্যতিক্রমি নারী দিবস উদযাপন

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ 

সুজন মৃধা, কলাপাড়া প্রতিনিধি

আন্তর্জাতিক নারী দিবসকে আনন্দঘন পরিবেশে উদযাপন করার জন্য আভাস সফল প্রকল্প র‌্যালী, আলোচনা সভা, ঘুড়ি উড়ানো উৎসব, মাবন বন্ধন কর্মসূচীর মধ্যে দিয়ে পালন করে। ৮ মার্চ বিকাল ৪ টায় দাতা সংস্থা একশনএইড এর সহযোগিতায় আভাস কর্তৃক এক ঘুড়ি উৎসবের আয়োজন করা হয়। ঘুড়ি উড়ানো উৎসবে এনজিও কর্মকর্তা ও কর্মী, সাংবাদিক, সুশিল সমাজ এর প্রতিনিধি, শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রী বৃন্দ সহ সকল পেশা শ্রেণীর নারী পুরুষরা উপস্থিত ছিলেন। ঘুড়ি উড়ানোতে ৩০ জন নারী পুরুষ অংশগ্রহন করেন। বিভিন্ন রং বে-রংয়ের ঘুড়ি উড়ানো হয়। প্রতিটি ঘুড়িতে ”নিরাপদ নগরী, নির্ভয় নারী” এই সেস্নাগাণ সম্বলিত ছিল।

পটুয়াখালীর কলাপাড়া উপজেলা সংলগ্ন উপকূলীয় জনকল্যান সংঘ ভবনে  বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা এসভার নেটওয়ার্কের সভানেত্রী মোসাঃ লাইলী বেগম, আভাস সফল প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মনিরুল ইসলাম সহ আরো অনেকে। দিবসে অংশগ্রহনকারী পক্ষে, সবিতা রানী বলেন- এই এলাকায় নারীরা বেশির ভাগ নিজ গৃহেই পুনঃউৎপাদন মূলক কাজ কর্ম করে থাকেন। সেই সাথে পাশা-পাশি কৃষি কাজে সহযোগিতা করেন। নারীরা নিজে বাড়ীতে  গরু-ছাগল, হাঁস-মুরগী পুষে, সবজী (লাউ-কুমড়া) বিক্রি করে আয় করেন, সে আয় টুকুও আবার যায় স্বামীর হাতে। কৃষি নির্ভর দরিদ্র এলাকা হিসাবে পুরুষগনও সময়ভিত্তিক বেকারত্ব হয়ে বসে থাকেন এবং প্রায়ই নারীদেরকে বার বার যৌতুক দিতে বাধ্য ও  নির্যাতন করে থাকেন।

কৃষকমৈত্রী নেত্রী রানী বেগম বলেন- নারী নির্যাতনের বর্তমান প্রেক্ষাপট বিশ্লেষন করে নারীদেরকে সচেতন করা, নারী নির্যাতন সম্পর্কে প্রশাসনিক ও আইনী দুর্বল দিক গুলো তুলে ধরে, নারী নির্যাতন বিরোধী আইনের কার্যকারীতা করা এবং নারীদের কে সংগঠিত করে বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যোগাযোগের মাধ্যমে নারীদের ভয়েজ রেইজ করা এবং  যৌতুক বিরোধী সামাজিক আন্দোলন গড়ে তোলার মাধ্যমে  সমাজ থেকে যৌতুক ও নারী নির্যাতন বন্ধের লক্ষ্যে দৃঢ পদক্ষেপ গ্রহণ করা।

Share.

Comments are closed.