Visit Us On TwitterVisit Us On FacebookVisit Us On GooglePlusVisit Us On PinterestVisit Us On YoutubeVisit Us On Linkedin

কর্মক্ষেত্রে সুস্থ থাকার কয়েকটি উপায়

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ

প্রতিদিন আট থেকে দশ ঘণ্টা সেখানেই কাটাতে হয় অফিসে ।যদি কম্পিউটারের মনিটরে চোখ রেখে অলসভাবে সারা দিন কাটান, তাহলে আপনার শরীরে উপর তা বিরূপ প্রভাব ফেলতে পারে।নানা সমস্যার জন্ম দেয় কর্মক্ষেত্রে অস্বাস্থ্যকর জীবন-যাপন পদ্ধতি । এতে পেশাজীবনের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয় ব্যক্তিগত জীবনও । সুস্থ থাকাটা কর্মক্ষেত্রে খুব জরুরি। সম্প্রতি টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে কয়েকটি উপায় বাতলে দেওয়া হয়েছে কর্মক্ষেত্রে সুস্থ থাকার ।
কাজে বিরতি নিন
একটানা কাজ না করে কাজের মধ্যে বিরতি নিন। বিরতির সময়টাতে হাঁটাহাঁটি করতে পারেন। একটানা চেয়ারে বসে কাজ করলে আপনার মাংসপেশি ক্ষতিগ্রস্ত হতে পারে।
হালকা ব্যায়াম করুন
অফিসে শুধু রোবটের মতো কাজ করে যাবেন না। অফিসে করার মতো অনেক শরীরচর্চা আছে। সেসব জেনে নিয়ে কাজের ফাঁকে ফাঁকে করার চেষ্টা করুন।
লিফট নয়, সিঁড়ি
লিফট কিংবা চলন্ত সিঁড়িকে ভুলে যান। অফিস থেকে যতবার বের হবেন ও ঢুকবেন, ততবার সিঁড়ি ব্যবহার করে ওঠা-নামা করার চেষ্টা করুন।
ভারী খাবারের মাঝে হালকা খাবার নয়
ভারী খাবার খাওয়ার আগে হালকা খাবার গ্রহণের অভ্যাস থাকলে তা থেকে বের হয়ে আসুন। কোনোভাবেই যদি ক্ষুধা সহ্য করতে না পারেন, তাহলে ফলমূল এবং কম ক্যালরিযুক্ত দুধ বা ঘোলজাতীয় তরল খেতে পারেন।
দম নিয়ন্ত্রণ করে ব্যায়াম
দম নিয়ন্ত্রণ করে ব্যায়াম করতে পারেন। ডেস্কে বসেই তা করতে পারেন আপনি। যেমন—পাঁচ সেকেন্ড দম নিন এবং পরবর্তী পাঁচ সেকেন্ড দম ধরে রাখুন। এরপর ধীরে ধীরে দম ছাড়ুন। পুরো প্রক্রিয়ায় আপনার শ্বাস-প্রশ্বাসের ওপর পূর্ণ মনোযোগ ধরে রাখুন।

সুত্র : অনলাইন

Share.

Comments are closed.