সবুজে সবুজে ছেয়ে গেছে মাঠ ও সোনার দেশে সোনার ফসলে

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ
নাদিরা বেগম নদী, নিজস্ব প্রতিনিধি

বাংলাদেশ ছয় ঋতুর দেশ। সবুজ শ্যামল মাঠ, মাঠের পর মাঠ ঘিরে রেখেছে সবুজ গাছগাছালি। বাংলাদেশে একেক সময়ে একেক রকম ফুলে ফলে আর ফসলে ভরে যায়। আহা কি সুন্দর অপরুপ রুপে সেজে রয় আমাদের সকলের প্রিয় জন্মভূমি। এক সময় বলা হতো বাংলাদেশের ঘরে ঘরে গোয়াল ভরা গরু আর গোলা ভরা ধানে ছিল ঢাকা। তদ্রুপ আজো মাঠের পর মাঠ হয় সোনার ফসলে একাকার। এমনই একটি ফসলের গল্প বলব। যে দেশে যে গ্রামে শুধুই চাষ করা হয় ফসল আর ফসল।

এই ছবিটি নরসিংদী জেলার শিবপুর থানার দুলালপুর ইউনিয়নের দরগারবন্দ গ্রামের পেনাপুরি বিলের। যে বিলটিতে শত শত বিঘা জুড়ে শুধুই চাষ হয় ধান আর ধান। বিঘা প্রতি ৩০ থেকে ৩৫ মন ধান হয়। বিলটিতে পানির পরিমাণ এতটাই ভালো যে, পানি সেচের ও প্রয়োজনীয় সার, হসপিটের পরিমাণ তুলনামূলক খুবই সামান্য লাগে।

এই কথাগুলো বলেন পেনাপুরি বিলের ধান চাষীরা। চাষীরা আরো বলেন, ধান চাষের জন্য বিলের মাটি অত্যন্ত উর্বর কিন্তুু ধান বিক্রিতে তেমন লাভ নেই বললেই চলে। তবু তারা ভিষণ খুশি এই জন্য যে, অতীতে যে প্রবাদ বাক্য ছিল তা এখনো সত্যি ধানে ধানে তাদের গোলা ঠিকই কানায় কানায় পরিপূর্ণ হয় আজো। যদিও এখন বসত বাড়ীর জন্য অনেক ফসলি জমি কমেগেছে। তবু ভাতে মাছের কোন অভাব নেই দরগারবন্দ গ্রামে।

Share.

Comments are closed.