আরএমজি সেক্টরে অডিট সিস্টেম বাতিলের দাবি সেলিম ওসমানের, আশ্বাস বাণিজ্যমন্ত্রীর

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ

সাব্বির আহমেদ সেন্টু, নারায়ণগঞ্জ প্রতিনিধি

আরএমজি সেক্টরে সরকারের দেওয়া নগদ সহায়তার বিপরীতে অডিট সিস্টেম বাতিল করতে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের কাছে দাবি করেছেন নীট গ্যার্মেন্টস ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ নীটওয়্যার ম্যানুফেকচারার এন্ড এক্সপোর্টার অ্যাসোসিয়েন(বিকেএমইএ) সভাপতি সেলিম ওসমান। সেই সাথে তিনি স্থানীয় রাজস্ব অডিট অধিদপ্তরের হয়রানী বন্ধের দাবি জানান। সেলিম ওসমানের দাবির পরিপ্রেক্ষিতে মন্ত্রী বিজিএমইএ, বিকেএমইএ, ও বিটিএইএম সহ ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দের সাথে নিয়ে অর্থমন্ত্রীর সাথে আলোচনার মাধ্যমে বিষয়টি সুরাহা করার আশ্বাস প্রদান করেছেন। মন্ত্রী সেই সাথে প্রকৃত ম্যানুফ্যাক্চারার এবং রপ্তানীকারকরা ইউরোজোনে মুদ্রার ডিভ্যালুয়েশনের কারণে যে ক্ষতিগ্রস্ত হয়েছে তা পুষিয়ে দেওয়ার জন্য ভবিষ্যতে ইউরোজোনে মোট রপ্তানী মূল্যের বিপরীতে ০.২৫ শতাংশ বিশেষ প্রণোদনা প্রদানের আশ্বাস প্রদান করেন।

বৃহস্পতিবার(১৪ জানুয়ারী) দুপুর ১২টায় বাণিজ্য মন্ত্রনালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এর সভাপতিত্বে বাণিজ্য সহায়ক পরামর্শ কমিটির ৪র্থ সভায় সেলিম ওসমান এসব দাবি রাখেন। বিকেএমইএ এর পক্ষে প্রতিনিধিত্ব করেন সংগঠনটির সভাপতি সেলিম ওসমান। তিনি একই সাথে নারায়ণগঞ্জ চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর পরিচালক ও নারায়ণগঞ্জ-৫(শহর-বন্দর) আসনের সংসদ সদস্য।

সভায় আরও উপস্থিত ছিলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েত উল্লাহ, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য তাজুল ইসলাম, বাংলাদেশে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর সভাপতি আব্দুল মাতলুব আহমেদ, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, বিটিএমএ সভাপতি তপন চৌধুরীসহ বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ীক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদ এর দৃষ্টি আকর্ষন করে বিকেএমইএ এর সভাপতি সেলিম ওসমান নগদ সহায়তা প্রদানের বিপরীতে অডিট সিস্টেম বাতিল ও স্থানীয় ও রাজস্ব অডিট অধিদপ্তরের হয়রানী বন্ধন করার অনুরোধ জানিয়ে বলেন, সাম্প্রতিক কালে স্থানীয় ও রাজস্ব অডিট অধিদপ্তর কর্তৃক বিভিন্ন নিরীক্ষার কথা বলে পরিশোধিত নগদ সহায়তার টাকা ফেরৎ প্রদান বিষয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে চিঠি আসছে। এর ফলে শিল্প উদ্যোক্তারা নানাভাবে হয়রানির মুখোমুখি হচ্ছে। নগদ সহায়তা সরকারের একটি উদ্দীপনামূলক প্যাকেজ। যার মাধ্যমে দেশীয় সুতা ব্যবহারকে উৎসাহিত করা হয়েছে। এ বিষয়ে পূর্বেও অডিট প্রথা বাতিল করার অনুরোধ জানানো হয়েছিল। কিন্তু কোনো এক অজানা কারণে এই অডিট সিস্টেম তো বাতিল হয়নি, উপরন্তু তা অনেক শিল্প মালিকের হয়রানির কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই নগদ সহায়তা প্রদানের বিপরীতে অডিট সিস্টেম বাতিলের অনুরোধ জানাচ্ছি। বিকেএমইএ এর সভাপতির দাবির পরিপ্রেক্ষিতে বাণিজ্যমন্ত্রী বিকেএমইএ, বিজিএমইএ ও বিটিএমএ নেতৃবৃন্দকে নিয়ে অর্থমন্ত্রীর সাথে সাক্ষাৎ করে বিষয়টি সুরাহা করার আশ্বাস প্রদান করেন।

Share.

Comments are closed.