বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ

ডেস্ক রিপোর্ট

আজ শুক্রবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়েছে বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে। এরই মধ্যে ইজতেমা ময়দানে দেশবিদেশের লাখো মুসল্লি যোগ দিয়েছেন। দ্বিতীয় পর্বে অংশ নিয়েছে ঢাকাসহ ১৬টি জেলার মুসল্লিরা ২৯টি খিত্তায়।ইজতেমা শেষ হবে রোববার। বিশ্ব ইজতেমার পরিচালনা কমিটির সদস্য মো. গিয়াস উদ্দিন বলেন, ৮ জানুয়ারি এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়। ১০ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়। মাঝে চার দিনে বিরতি দিয়ে আজ শুক্রবার থেকে শুরু হয়েছে দ্বিতীয় পর্ব। আগামী ১৭ জানুয়ারি দুপুরের আগে যেকোনো সময় আখেরি মোনাজাত হবে।

এরই মধ্যে লাখো মুসল্লি দ্বিতীয় পর্বে অংশ নিতে ইজতেমা ময়দানে সমবেত হয়েছেন। যানবাহন সংকট, ভিড়, যানজটসহ নানা ভোগান্তি এড়াতে মুসল্লিরা ময়দানে আসতে শুরু করেন গতকাল বৃহস্পতিবার থেকেই। আজ ময়দানে জামাতে জুমার নামাজ আদায় করা হয়। এটিই এ বছরের জন্য বিশ্ব ইজতেমার শেষ জুমার নামাজের জামাত। ইজতেমার মুসল্লিদের পাশাপাশি ঢাকা, গাজীপুর ও এর আশপাশের জেলার মুসল্লিরা সকাল থেকে জামাতে অংশ নিতে ময়দানের দিকে আসেন। বিভিন্ন যানবাহনের পাশাপাশি অনেকে পায়ে হেঁটে যাচ্ছেন ইজতেমাস্থলের দিকে।

গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশিদ বলেন, মুসল্লিদের নিরাপত্তা দিতে পাঁচ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। সাদা পোশাকে দায়িত্ব পালন করছে খিত্তায় খিত্তায় গোয়েন্দা পুলিশ।নিরাপত্তা জোরদার করা হয়েছে বিদেশি মুসল্লিদের জন্যও। এ ছাড়া স্ট্রাইকিং ফোর্স, তল্লাশি চৌকি, নৌ-টহল থাকবে মোড়ে মোড়ে। পাশাপাশি পর্যবেক্ষণ করা হবে পর্যবেক্ষণ টাওয়ার থেকে।ক্লোজ সার্কিট ক্যামেরাও রয়েছে নিরাপত্তার জন্য। মুসল্লিদের বিনা মূল্যে স্বাস্থ্যসেবা দিতে টঙ্গী সরকারি হাসপাতালসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠান ইজতেমা ময়দানের উত্তর পাশে নিউ মন্নু কটন মিলের ভেতরে চিকিৎসাসেবা পরিচালনা করছে ফ্রি মেডিকেল ক্যাম্প স্থাপন করে।

Share.

Comments are closed.