বিশ্বব্যাংকের ৭৯০ কোটি টাকা মঞ্জুরি প্রাথমিক শিক্ষার জন্য

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ
ডেস্ক রিপোর্ট

বাংলাদেশ প্রাথমিক শিক্ষার মান এবং প্রাথমিক বিদ্যালয়ের ঝড়েপড়া বন্ধ নিশ্চিত করতে প্রায় ৭৯০ কোটি টাকা মঞ্জুরি সহায়তা পাবে বিশ্বব্যাংকের কাছ থেকে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব কাজী শফিকুল আজম বলেন, প্রাথমিক শিক্ষার মান নিশ্চিত করতে আমাদের তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির অধীনের কর্মকাণ্ড জোরদার করতে এই মঞ্জুরি সহায়তা সহায়ক ভূমিকা রাখবে।

তিনি বলেন, সরকারের সবার জন্য শিক্ষা ‘ভিশন’ বাস্তবায়নে পিআইডি কর্মসূচির তৃতীয় ধাপ চালু করতে বিশ্বব্যাংক এই অর্থ দিচ্ছে। এক সপ্তাহ আগে বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি হেড ইফফাত শরীফের সঙ্গে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বিশ্বব্যাংকের মুখপাত্র বলেন, ব্যাংকের বিশ্বব্যাপী শিক্ষার অংশীদারিত্বের অধীনে এই আর্থিক চুক্তি স্বাক্ষর হয়।

বাংলাদেশসহ ৬১টি উন্নয়নশীল দেশে বাস্তবায়িত হচ্ছে জিপিই কর্মসূচি। তিনি বলেন, জিপিই চায় অগ্রাধিকার ভিত্তিতে দরিদ্র শিশুদের প্রত্যেকের মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা।

সরকারি সূত্রে বলা হয়,এই মঞ্জুরি সহায়ক হবে এক লাখের অধিক কিন্ডারগার্টেন, সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং সুশীল সমাজ পরিচালিত বিদ্যালয়গুলোর মাধ্যমে ১৯ মিলিয়ন শিশুর প্রাথমিক শিক্ষা উন্নয়নে। তারা বলেন, বর্তমানে ৯৭ শতাংশের বেশি শিশু ভর্তি হয় প্রাথমিক বিদ্যালয়ে। তবে এদের মধ্যে তাদের প্রাথমিক শিক্ষা সম্পন্ন করে প্রায় ৮০ শতাংশ। বাংলাদেশে শিক্ষা খাতে দীর্ঘদিনের অংশীদার বিশ্বব্যাংক।

Share.

Comments are closed.