Visit Us On TwitterVisit Us On FacebookVisit Us On GooglePlusVisit Us On PinterestVisit Us On YoutubeVisit Us On Linkedin

মুন্সীগঞ্জে আধুনিক যুগেও ঘোড়ার গাড়ি ব্যবহার করে জীবীকা নির্বাহ

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ

মো. এমদাদুল হক চৌধুরী, মুন্সীগঞ্জ

মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার ভাগ্যকূল এলাকার বালাসুর গ্রামের কিছু পরিবার আধুনিক যুগেও ঘোড়ার গাড়ি ব্যবহার করে জীবীকা নির্বাহ করছেন। প্রতিদিন কমপক্ষে ৬/৭ কিলোমিটার কিংবা তারও বেশী কাঁচা ও ইট বিছানো রাস্তা পাড়ি দিয়ে ১৫ থেকে ২০ মণ ওজনের মালামাল গন্তব্যে পৌঁছে দিচ্ছে ঘোড়ার গাড়ি দিয়ে। আর এভাবে মালামাল বহন করে ঘোড়ার গাড়ি চালকরা প্রতিদিন ৫০০থেকে ৭০০টাকা আয় করেণ। আলু, গম, ধান, শরিষা ও ভুট্টার মৌসুমে ফলন ঘরে তোলার সময় কয়েক মাস ঘোড়ার গাড়ি চালকদের যেমন পরিশ্রম বেড়ে যায় তেমনি আয়ও বৃদ্ধি পায় দ্বিগুণ। এই ঘোড়ার গাড়ির আয় দিয়ে জীবীকা নির্বাহ করে আসছেন শ্রীনগর উপজেলার প্রায় অর্ধ শতাধিক পরিবার। বিভিন্ন ব্যবসায়ীরা তাদের নিকটবর্তী পাইকারি বাজার থেকে নিত্য প্রয়োজনীয় পণ্য এবং ব্যবহার্য্য সামগ্রী ক্রয় করে তা ঘোড়ার গাড়িতে বহন করে নিজ, নিজ ব্যবসা প্রতিষ্ঠানে নিয়ে আসছেন।

শ্রীনগর উপজেলার উত্তর বালাশুর গ্রামের এক ঘোড়ার গাড়ি চালক জানান, দীর্ঘ ৮ বছর এ পেশার সাথে থেকে জীবীকা নির্বাহ করে আসছি। তিনি আরও জানান, একটি ঘোড়া দিয়ে ৫/৭ বছর পর্যন্ত মালামাল বহন করতে কোনো অসুবিধা হয় না। প্রতিদিন ঘোড়াটাকে খাওয়ানোর জন্য ১০০ থেকে ১৫০ টাকার খাবার কিনতে হয়। যতœ নিলে ঘোড়ার তেমন কোন রোগ-বালাই হয় না। তবে পেট ব্যাথার জন্য মাঝে মধ্যে পশু চিকিৎসককে দেখানোর প্রয়োজন হয়।

Share.

Comments are closed.