Visit Us On TwitterVisit Us On FacebookVisit Us On GooglePlusVisit Us On PinterestVisit Us On YoutubeVisit Us On Linkedin

আগামী ১ ও ২ফেব্রুয়ারি ৩১তম জাতীয় কবিতা উৎসব শুরু

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ

ডেস্ক রিপোর্ট

বর্বরতা মানে না কবিতা’ এ প্রতিপাদ্য নিয়ে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি চত্বরে অনুষ্ঠিত হবে ‘৩১তম জাতীয় কবিতা উৎসব’। আধুনিক বাঙালি কবি বেলাল চৌধুরী আগামী ১ ও ২ফেব্রুয়ারি জাতীয় কবিতা পরিষদ আয়োজিত এ উৎসব উদ্বোধন করবেন। শনিবার সকালে টিএসটির দোতলায় এক সংবাদ সম্মেলনে আয়োজক পরিষদের সভাপতি কবি ড. মোহাম্মদ সামাদ জানান এ কথা। সেখানে পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত লিখিত বক্তৃতা পাঠ করেন।

উৎসবের নানা দিক নিয়ে  উৎসব আহ্বায়ক কবি ও স্থপতি রবিউল হুসাইন, কবি হাবীবুল্লাহ সিরাজী, কবি ও সংসদ সদস্য কাজী রোজী, কবি সাজ্জাদ কাদির, কবি হালিম আজাদ, কবি আসলাম সানী, কবি দিলারা হাফিজ ও কবি হারিসুল হক বক্তৃতা করেন। কবি মোহাম্মদ সামাদ জানান, মানবের অপমানের বিরুদ্ধে এবার আন্তর্জাতিক ও দেশীয় প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে উৎসবের স্লোগান নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, “দেশের ৬৪টি জেলার কবিরা উৎসবে উপস্থিত থেকে তাদের নিজ নিজ কবিতা আবৃত্তি করতে পারবেন। এজন্য নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। আগ্রহী কবিদের বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত টিএসসির দোতলায় এসে নাম রেজিস্ট্রেশন ও যে কবিতা আবৃত্তি করবেন তার কপি জমা দেয়ার জন্য অনুরোধ জানানো যাচ্ছে। ৩১ জানুয়ারি পর্যন্ত নাম রেজিস্ট্রেশন করা যাবে।”

পরিষদের সভাপতি আরো বলেন, “এবারের উৎসবে ভারত, চীন ও সুইডেনসহ ১৫টি দেশের কবিদের উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে। অন্যান্যবারের মতো এবারও ভারতের বিভিন্ন রাজ্যের ও বিভিন্ন ভাষার কবি উৎসবে আসবেন।”

তিনি বলেন, “পয়লা ফেব্রুয়ারি কবিতা উৎসবের পাশাপাশি বাংলা একাডেমিতে ‘অমর একুশে গ্রন্থমেলা’র উদ্বোধন হবে। গ্রন্থমেলাকে কেন্দ্র করে একাডেমি চার দিনব্যাপী আন্তর্জাতিক সাহিত্য উৎসবের আয়োজন করবে। ওই উৎসবের কবি-সাহিত্যিকরা আমাদের এ কবিতা উৎসবে শামিল হবেন। ওই সময় রাজধানীতে আন্তর্জাতিক কত্থক উৎসবও শুরু হবে। ওই উৎসবের গুণীজনরাও আমাদের কবিতা উৎসবে আসবেন।”

কবি সামাদ বলেন, “এসব আন্তর্জাতিক উৎসবকে মাথায় রেখেই কবিতা পরিষদ সিডিউল তৈরি করছে।” যারা বঙ্গবন্ধুর স্বাধীনতাকে কালিমালেপন করতে চাইছে, তাদের কবিতার মাধ্যমে মুখোশ উন্মোচিত করতে পরিষদের কবিদের প্রতি আহ্বান জানান তিনি।

Share.

Comments are closed.