Visit Us On TwitterVisit Us On FacebookVisit Us On GooglePlusVisit Us On PinterestVisit Us On YoutubeVisit Us On Linkedin

রাখাইনে মানবতা-বিরোধী অপরাধ সংঘটিত হয়েছেঃ ইয়াংঘি লি

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ
আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ রিপোর্টিয়ার ইয়াংঘি লি মন্তব্য করেছেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের উপর মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে। বিসির সঙ্গে আলাপচারিতায় জাতিসংঘের কর্তা এমন কথা জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমি বলব, মানবতাবিরোধী অপরাধ (সংঘঠিত হয়েছে)। বার্মিজ, মিয়ানমার সেনাবাহীনি, বর্ডার গার্ড, পুলিশ বা নিরাপত্তা বাহিনী দ্বারা নিশ্চিত মানবতাবিরোধী অপরাধ সংঘঠিত হয়েছে।’ ইয়াংঘি লি বিবিসিকে আরও বলেছেন, ‘যা ধারনা করা হয়েছিল, রাখাইনের পরিস্থিতি তার চেয়ে অনেক খারাপ।’

গত জানুয়ারিতে রাখাইনে রোহিঙ্গাদের মানবাধিকার পরিস্থিতি পরিদর্শনের জন্য মিয়ানমার সফর করেন ইয়াংঘি লি। তাকে সংঘাতপূর্ণ বিশেষ বিশেষ এলাকাগুলোতে যেতে দেওয়া হয়নি। ফলে মিয়ানমার থেকে নির্যাতনের শিকার হয়ে তিনি বাংলাদেশে আসা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে বাংলাদেশে আসেন।

ইয়াংঘি লির এই দুই সফরের তথ্য নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হতে পারে আগামী ১৩মার্চ। ধারনা করা হচ্ছে, প্রতিবেদনে রাখাইনের ও রোহিঙ্গাদের বিষয়ে পরিস্কার একটা ধারণা উঠে আসবে। উল্লেখ্য গত বছরের অক্টোবর থেকে মিয়ানমার সেনাবাহিনীর নামে রাখাইন রাজ্যের সংখ্যালঘু মুসলমানদের হত্যা, গণ হত্যা, গণ ধর্ষন, নির্যাতন, জালাও-পোড়াও, নির্যাতন, নিপীড়ন, লুটপাটের অভিযোগ উঠছে।

অভিযোগ পাওয়া গেছে, সেনাবাহিনী ছাড়াও এতে মিয়ানমারের অন্য বাহিনীও সামিল। জানা যায়, সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধরাও রাখাইনের মুসলমানদের উপর জুলুম চালিয়েছে। গত কয়েক মাসে মিয়ানমার বাহিনী ও বৌদ্ধদের নির্যাতন থেকে বাঁচতে প্রায় ৭০হাজার রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে এসেছেন।

Share.

Comments are closed.