Visit Us On TwitterVisit Us On FacebookVisit Us On GooglePlusVisit Us On PinterestVisit Us On YoutubeVisit Us On Linkedin

জাতিসংঘে পশ্চিম এশিয়া কমিশনের প্রধান রিমা খালাফ পদত্যাগ করলেন

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ
আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলকে নিয়ে করা প্রতিবেদন প্রত্যাহারের নির্দেশের কারণে জাতিসংঘে পশ্চিম এশিয়া কমিশনের প্রধান রিমা খালাফ পদত্যাগ করলেন। গত বুধবার ১৮টি আরব দেশের বর্তমান অবস্থা নিয়ে এক প্রতিবেদনে ফিলিস্তিনিদের ওপর ইসরাইল বর্ণবাদী আচরণ করছে উল্লেখ করায় ইসরাইল, যুক্তরাষ্ট্রসহ মিত্র দেশগুলো এর তীব্র নিন্দা জানায়।

এদিকে আবারো এক ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরাইলি বাহিনী। ৩১বছর বয়সী বাসিল আল আরাজ ফিলিস্তিনি সমাজকর্মী এবং ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের জন্য কাজ করে যাওয়া যুব আন্দোলনের নেতা, ফিলিস্তিনিদের কাছে পরিচিত মুখ। দু’সপ্তাহ আগে তিনি রামাল্লায় ইসরাইলি বাহিনীর গুলিতে নিহত হন।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ময়নাতদন্তে তার মাথাসহ পুরো দেহে দশটি গুলির চিহ্ণ পাওয়া গেছে। তার মরদেহ এতদিন আটকে রাখার পর গত শুক্রবার স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। এ দিনই পশ্চিম তীরে বেথেলহেমের কাছে তার গ্রামে তাকে দাফনের জন্য হাজারো মানুষ জড়ো হয়। যদিও ফিলিস্তিনিদের কাছে এটা নতুন কিছু নয়।

গত দেড় বছরে ইসরাইলি বাহিনীর গুলিতে ২৩৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। শুক্রবারও নিহত হয় পশ্চিম তীরের হেবরনে মুরাদ ইউসিফ আবু ঘাজি নামে ১৬ বছর বয়সী এক কিশোর। আরও কয়েক কিশোরের  সঙ্গে সে-ও ইসরাইলি সেনাদের দিকে পাথর ছুড়েঁ মারলে তাদের উদ্দেশ্যে গুলি ছুঁড়তে থাকে সেনারা। এতে মুরাদ নিহত ও আরও একজন আহত হয়।

১৮টি আরব দেশ বিষয়ক জাতিসংঘ প্রতিবেদনে সংস্থার পশ্চিম এশিয়া কমিশনের প্রধান জর্ডান নাগরিক রিমা খালাফ ইসরাইলের এমন বর্ণবাদী ও জাতিবিদ্বেষী আচরণের কথাই তুলে ধরেছিলেন। এরপরপরই মূলত জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস মার্কিন চাপে ঐ প্রতিবেদন প্রত্যাহারে চাপ দিতে থাকেন। রিমা জানান, এই চাপের কারণেই পদত্যাগ করেছেন।

সট-রিমা খালাফ বলেন, ইসরাইল ফিলিস্তিনিদের সঙ্গে যা করছে তা যুদ্ধাপরাধের সামিল। এ সত্য জানার পরও আমার প্রতিবেদন প্রত্যাহারের জন্য চাপ দেন মহাসচিব, এজন্য আমি পদত্যাগপত্র জমা দেই। সম্ভবত ইসরাইল ও তার মিত্র রাষ্ট্রের চাপেই মহাসচিব আমাকে প্রতিবেদন প্রত্যাহার করতে বলেছেন।

এদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ মন্তব্য করেছেন, ইসরাইল মধ্যপ্রাচ্য এবং পুরো বিশ্বের জন্য পরমাণু হুমকি। লেবাননভিত্তিক এক টেলিভিশন সাক্ষাৎকারে ইসরাইলের নীতিকে বিদ্বেষপূর্ণ মন্তব্য করে ফিলিস্তিনের জাতীয় সংহতির প্রতি সমর্থন দিয়ে যাওয়ার প্রত্যয় জানান জারিফ।

Share.

Comments are closed.