Visit Us On TwitterVisit Us On FacebookVisit Us On GooglePlusVisit Us On PinterestVisit Us On YoutubeVisit Us On Linkedin

ইসরাইলের বসতি নির্মাণ শান্তি প্রতিষ্ঠায় বাধা: জাতিসংঘ মহাসচিব

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ
আন্তর্জাতিক ডেস্ক

অধিকৃত পশ্চিম তীরে নতুন করে ইসরাইলি বসতি নির্মাণের পরিকল্পনার নিন্দা জানিয়েছে জাতিসংঘ।  সংস্থাটির মহাসচিব এন্তোনিও গুতেরেস ইসরাইলের এ পদক্ষেপকে ‘শান্তি প্রতিষ্ঠায় বাধা’ বলে উল্লেখ করেছেন। ইসরাইলের নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভার বৈঠকে গত বৃহস্পতিবার   সর্বসম্মতিক্রমে বসতি নির্মাণের অনুমোদন দেওয়া হয়।

এই বসতি ফিলিস্তিনি নগরী নাবলুসের কাছে আমেক সিলোতে নির্মিত হবে। দুই দশকের বেশি সময় পর পশ্চিম তীরে ইসরাইলের নতুন কোনো বসতি হবে এটি। গত শুক্রবার জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্ট্যাফানি দুজারিক এক বিবৃতিতে ইসরাইলি মন্ত্রিসভার ওই সিদ্ধান্তকে ‘হতাশা ও আশঙ্কাজনক’ বলে উল্লেখ করেছেন।

তিনি বলেন, ‘মহাসচিব ইসরাইলের এ সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন। একইসঙ্গে চলমান সংকট নিরসনে দ্বি-রাষ্ট্র ভিত্তিক সমাধান ও শান্তি প্রতিষ্ঠার জন্য একে হুমকি বলেও মনে করছেন। তিনি মনে করেন, ইসরাইলি ও ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ ও নিরাপদ বসবাসের জন্য দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের বিকল্প নেই।’

এর আগে ফিলিস্তিনি নেতৃবৃন্দ এবং আন্তর্জাতিক কয়েকটি সংস্থা ইসরাইলের এ উদ্যোগের নিন্দা জানিয়েছেন। ফিলিস্তিন কর্তৃপক্ষের জ্যেষ্ঠ কর্মকর্তা সায়েব এরকাত বলেন, ‘ইসরাইলের এ উদ্যোগ শান্তি প্রক্রিয়া এগিয়ে নিতে হুমকি হিসেবে বিবেচিত হবে। দেশটির এমন বেআইনি কাজ মেনে নিয়ে শান্তি স্থাপিত হতে পারে না।

তিনি অভিযোগ করেন, এই ইস্যুতে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন কার্যকর উদ্যোগ নিতে ব্যর্থ হয়েছে। প্রসঙ্গত, আন্তর্জাতিক আইন অনুযায়ী ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের বসতি নির্মাণ বেআইনি। এ প্রক্রিয়া অব্যাহত রেখেছে ইসরাইল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পরে ইসরাইলের বসতি নির্মাণ প্রক্রিয়া আরো জোরদার হয়েছে। বিবিসি ও আল জাজিরা।

Share.

Comments are closed.