Visit Us On TwitterVisit Us On FacebookVisit Us On GooglePlusVisit Us On PinterestVisit Us On YoutubeVisit Us On Linkedin

বেকিং সোডার ৯ব্যবহার

0

আলোরপথ টোয়েন্টিফোর ডটকমঃ

রান্নাঘরের পরিচিত একটি নাম হলো বেকিং সোডা। কেক,বিস্কুটসহ মজার মজার খাবার তৈরিতে এটি ব্যবহার করা হয়। রান্না ছাড়াও ঘরের নানান কাজে ব্যবহার করা যায় বেকিং সোডা। রান্নাঘরের সিংক পরিষ্কার করা থেকে শুরু করে কার্পেট পরিষ্কার করা পর্যন্ত সবকিছুতে বেকিং সোডা অদ্বিতীয়। বেকিং সোডার এমনই কিছু ব্যতিক্রমী ব্যবহার জেনে নিন।

ওভেন পরিষ্কার করতে- বেকিং সোডা দিয়ে ওভেন পরিষ্কার করা যায় খুব সহজে। একটি বোতলে পানির সাথে বেকিং সোডা মিশিয়ে নিন। এটি ওভেনের যে অংশে দাগ পড়েছে সেখানে স্প্রে করুন। সারা রাত ওভাবে রেখে দিন। সকালে স্ক্রাবার দিয়ে ঘষে নিন। দেখবেন দাগ গায়েব হয়ে গেছে।

রুপার জিনিসপত্র পরিষ্কার- বেকিং সোডা এবং পানি একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি দিয়ে রুপার জিনিসপত্র কিছুক্ষণ ঘষুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চিরুনি পরিষ্কার করতে- চুলের ময়লা, তেল, দিয়ে চিরুনি অনেক বেশী চিটচিটে হয়ে থাকে। সহজে সেটি পরিষ্কার করা যায় না। বেকিং সোডা পানির মধ্যে মিশিয়ে সেটি দিয়ে চিরুনি পরিষ্কার করুন।

টাইলসের মেঝে পরিষ্কার করতে-ঘরের মেঝে পরিষ্কারের সময় ১/২ কাপ বেকিং সোডা এক বালতি কুসুম গরম পানিতে মিশিয়ে নিন। এই পানি দিয়ে ফ্লোর পরিষ্কার করুন।

 বাথরুম ক্লিনার- বাথরুম পরিষ্কারে কত কিছু ব্যবহার করি। কিন্তু দাগ থেকেই যায়। এক্ষেত্রে তিন কাপ বেকিং সোডা, আধা কাপ লিকুইড ডিটারজেন্ট, আধা কাপ পানি, দুই টেবিল চামচ সাদা ভিনেগার একসঙ্গে মিশিয়ে একটি বোতলে নিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন। এরপর মিশ্রণটি পুরো বাথরুমে ছড়িয়ে দিন। কিছুক্ষণ রাখার পর ভালো করে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন বাথরুমের দাগ, গন্ধ সব দূর হয়ে যাবে।

কার্পেটের দাগ দূর করতে- কার্পেটের দাগ সহজে যেতে চায় না। এই সমস্যার সমাধানে কিছুটা বেকিং সোডা আপনার কার্পেটের ওপর ছড়িয়ে দিন। সারা রাত ওভাবে রেখে দিন। এরপর শুকিয়ে গেলে ভ্যাকিউম ক্লিনার দিয়ে পরিষ্কার করে ফেলুন।

হ্যান্ড ক্লিনার- কাজ করতে গেলে হাত ধোয়া লাগে। বিশেষ করে মাছ, মাংস কাটার পর সাবান বা লিকুইড শপ দিয়ে হাত ধুতে হয়। সাবানের পরিবর্তে ব্যবহার করতে পারেন বেকিং সোডা। তিন অংশ বেকিং সোডা এবং এক অংশ পানি একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করে রাখুন। এটি হাত ধোয়ার কাজে ব্যবহার করুন। হাত পরিষ্কার করার পাশাপাশি হাত দুর্গন্ধমুক্ত করে দেবে।

 কাপড় পরিষ্কারে- কাপড় ধোয়ার ডিটারজেন্টের মধ্যে আধা কাপ বেকিং সোডা মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণে কাপড় ভিজিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে নিন। বেকিং সোডা সাদা কাপড়কে আরো সাদা করে। বেকিং সোডা দিলে ডিটারজেন্ট কম দিলেও চলবে।

রান্নাঘরের স্টিলের সিংক পরিষ্কারে- নিয়মিত ব্যবহারে রান্নাঘরের সিংকে দাগ পড়ে, যা সাধারণ ডিটারজেন্ট পাউডার দিয়ে যায় না। এই সমস্যার সমাধানে বেকিং সোডা ব্যবহার করতে পারেন। প্রথমে সিংক পানি দিয়ে ভিজিয়ে নিন। এরপর সিংকের ওপর বেকিং সোডা দিয়ে রাখুন। কিছুক্ষণ পর স্ক্রাবার দিয়ে ভালো করে ঘষে নিন। এরপর একটি নরম টুথব্রাশ দিয়ে পরিষ্কার করুন। এরপর গরম পানির মধ্যে লেবুর রস এবং ডিটারজেন্ট দিয়ে সিংক ধুয়ে ফেলুন। ব্যস সিংক পরিষ্কার করা হয়ে যাবে।

Share.

Comments are closed.